Wednesday, August 14, 2013

৪. ভারতীয় ইতিহাসের কিছু বিস্মৃত ঘটনা - বাংলা ব্যাঙ্ক

. ভারতীয় ইতিহাসের কিছু বিস্মৃত ঘটনা - বাংলা ব্যাঙ্ক

 

পুরনো ডাইরেক্টরী অনুসারে বানানটি ব্যাঙ্ক নয় 'বেঙ্ক' আমার অগ্রজ কুয়েতপ্রবাসী সন্তোষ কুমার সিনহা মহাশয় কিছুদিন আগে আমাকে একটা অন্তর্জালের হদিশ দেন, যেখানে অনেক দুষ্প্রাপ্য নথি ও বইয়ের সন্ধান পাই। জীবনে প্রথমবার খুব মনযোগ দিয়ে যেটা পড়ে ফেলি সেটা ১৮৭৪ সালের একটা বাংলা পঞ্জিকা ও ডাইরেক্টরী। এটি পড়তে গিয়ে অনেক না জানা তথ্য জানতে পারি। ১৮৭৪ সালের পটভুমিকায় যেসব ব্যাঙ্ক কলকাতায় অবস্থিত ছিল, তাদের একটা পরিচয় নিচে দেওয়া হল।

 

ভারতীয় উপমহাদেশের প্রথম সরকারী বানিজ্যিক ব্যাঙ্ক চালু হয়েছিল কলকাতা শহরে ১৮০৬ সালের দোসরা জুন। নং ষ্ট্যান্ড রোডে এই ব্যাঙ্কটির তখন নাম ছিল "ব্যাঙ্ক অফ কলকাতা" মূল উদ্দেশ্য ছিল জেনারেল ওয়েলেসলিকে টিপু সুলতান মারাঠাদের সঙ্গে যুদ্ধ করার পুঁজি যোগান দেওয়া। ১৮০৯ সালে নাম পালটে হয় "ব্যাঙ্ক অফ বেঙ্গল" বা বেঙ্ক বাঙ্গাল। ১৮৪৬ সালে চালু হওয়া ঢাকা বেঙ্কের একত্রিকরণ হয় বাঙ্গাল বেঙ্কের সঙ্গে ১৮৬২ সালে।

 

১৮৪০ ১৮৪৩ সালে চালু হয় যথাক্রমে বোম্বাই বেঙ্ক মাদ্রাজ বেঙ্ক। এই তিনটি ব্যাঙ্ক ছিল তখন বোম্বাই, মাদ্রাজ বেঙ্গল প্রেসিডেন্সির সরকারী বেঙ্ক এবং ব্রিটিশ রাজের সনদের বলে যৌথভাবে লন্ডনের শেয়ার বাজারে নথিভুক্ত ছিল। ১৮৬১ সালে চালু হওয়া "কাগজের মুদ্রা আইন" পেপার কারেন্সী অ্যাক্ট অনুসারে এই তিনটি ব্যাঙ্ক ভারত সরকারের প্রতিনিধি হিসেবে কারেন্সি নোট বা কাগজের মুদ্রার ব্যবস্থাপনা সঞ্চালন করত। এই অধিকার একচেটিয়াভাবে এই তিনটি ব্যাঙ্কেরই ছিল ১৯৩৫ সালে রিসার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া চালু হবার আগে পর্যন্ত্য।

 

১৮৭৪ সালে কলকাতা (অধুনা কোলকাতা) প্রধান কার্যালয় ছাড়াও বাঙ্গাল বেঙ্কের শাখা ছিল অমৃতসর, আগরা (আগ্রা), আকায়াব (অধুনা উত্তর মায়ানমারের সিত্ত্বে), এলাহাবাদ, ওয়ার্দা (ওয়ার্ধা), কারপুর (মধ্যপ্রদেশ), চট্টগ্রাম, জব্বলপুর, ঢাকা, দিল্লী, নাগপুর, পাটনা, বারাণসী, বোম্বাই (অধুনা মুম্বাই), মজার্ফারপুর (অধুনা মুজাফ্ফরপুর), মৃজাপুর (অধুনা মির্জাপুর), মোলনিন, রেঙ্গুন (অধুনা দক্ষিন মায়ানমারের ইয়াঙ্গন), লক্ষণৌ, লাহোর, সেরাজগঞ্জ হাইদ্রাবাদ।

 

১৯২১ সালে বোম্বাই ও মাদ্রাজ ব্যাঙ্কের সাথে জুড়ে গিয়ে বাঙ্গাল বেঙ্কের নাম হয় "ইম্পেরিয়াল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া"। কোনদিন দেউলিয়া না হওয়া ব্যাঙ্কটি আমরা অনেকেই চিনি ১৯৫৫ সাল থেকে হওয়া নতুন নাম "স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া" নামে।

No comments:

Post a Comment

Note: Only a member of this blog may post a comment.